রবিবার, ২০ এপ্রিল, ২০০৮

শিক্ষক ও শিক্ষকতা। ৪য় পর্ব

একজন শিক্ষক বদলে দিতে পারেন শিক্ষার্থীর জীবন শিরোনামে বেশ কয়েকজন শিক্ষকের আলোচনা। আজ রয়েছে ড. মো. সাইফুল আলম এর বক্তব্য।
ড. মো. সাইফুল আলম
শিক্ষাবিদ। প্রাধ্যক্ষ, মাস্টার 'দা সূর্যসেন হল, ঢাকা বিশ্ববিদ্যালয়

শিশুরা ছোটকাল থেকে যেমন বাবা-মার কাছ থেকে শিখে থাকে, তেমনি ছাত্রজীবনে শিক্ষকের আদর্শকে তারা কিন্তু অনুসরণ করে। তাই একজন শিক্ষকের চরিত্র এমন হওয়া উচিত, যা ছাত্ররা অনুসরণ করতে পারে। বিশেষ করে কতগুলো দিক আছে, কর্তব্যনিষ্ঠা, সততা, নৈতিকতা, দায়িত্ববোধ- এই বিষয়গুলো শিক্ষার্থীরা শিক্ষকের কাছ থেকে শিখতে পারে। শিক্ষকরা নিজে যদি যথাসময়ে শ্রেণীকক্ষে উপস্থিত হন, তাহলে শিক্ষার্থীরা কখনোই দেরি করে আসতে পারবে না। এভাবে নিজে সময়নিষ্ঠ হয়েও শিক্ষকরা শিক্ষার্থীদের শেখাতে পারেন। আমার বিশ্বাস, আমি নিজে যদি পড়ালেখা করি, আমার ছাত্র পড়ালেখা করতে বাধ্য হবে। তাই, আমাদের নিজেদেরও পড়াশেখার মধ্যে থাকা উচিত। আমি নিজে যদি লাইব্রেরিমুখী না হই, তাহলে আমার ছাত্র লাইব্রেরিতে যাবে- এটা আমি কী করে আশা করি।

আমি মনে করি, ছাত্র আছে বলেই আমি আছি। আবার শিক্ষক না থাকলে ছাত্র-শিক্ষক যে ধারণা সেটা থাকবে না। ছাত্রদের সঙ্গে আমার যদি সম্পর্ক না থাকে, ওরা যদি আমাকে না নিতে পারে বা আমি যদি ওদের কাছে পৌঁছাতে না পারি, তাহলে আমি ওদেরকে কীভাবে কিছু দেব? ছাত্ররা আমর কাছ থেকে যদি কিছু নিতে না পারে, তাহলে আমি যত বড় শিক্ষাবিদ-ই হই না কেন, লাভ হবে না।

শিক্ষার্থীর ব্যক্তিত্ব বিকাশসহ আনুষঙ্গিক যে বিষয়গুলো আছে, সেই বিষয়গুলোয় আমাকে পথ দেখিয়ে দিতে হবে। পথ দিয়ে আমি হাঁটব না, তাদেরকেই আমাকে হাটাতে হবে। সে যেন হাঁটতে পারে, কোনো সমস্যা হলে সে যেন আবার আমার কাছে ফিরে আসতে পারে, আমি যেন আবার তাকাতে পারি- এই পরিবেশ আমরা যতদিন পর্যন্ত নিশ্চিত করতে না পারব, ততদিন পর্যন্ত 'টিচিং লার্নিং' যে প্রসেস এই প্রসেসটা ব্যাহত হবেই। ছাত্র-শিক্ষকের মধ্যে যে সম্পর্কটা আছে, সেটা খোলামেলা হতে হবে। এজন্য ছাত্র-শিক্ষকদের মধ্যে যে সম্পর্কটা আছ, সেটা খোলামেলা হতে হবে। এজন্য ছাত্র-শিক্ষকদের পাস্পরিক মিথস্ক্রিয়ার অনুকূল পরিবেশ নিশ্চিত করতে হবে। দলীয় সংকীর্ণতা থেকে বেরিয়ে আসতে হবে। শিক্ষার্থীদের ব্যক্তিত্ব বিকাশের জন্য যে শিক্ষা তা নিশ্চিত করার দায়িত্ব নিতে হবে আমাদের সবার। তাহলেই হয়তো আমরা ভবিষ্যতে একটি সুন্দর বাংলাদেশের স্বপ্ন দেখতে পারব।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 

About Me

আমার ফটো
শিক্ষাজীবী। গ্রন্থপাঠ এবং ভ্রমণ আমার প্রিয় বিষয়।

শিশুদের বইয়ের ওয়েব সাইট

বইয়ের খোঁজ

আর্কাইভ